?> রানাপ্লাজার মত সুন্দরবনকেও ধ্বংস করার চক্রান্ত চলছে « NCBD – National Committee of Bangladesh

Tuesday, September 24th, 2013

রানাপ্লাজার মত সুন্দরবনকেও ধ্বংস করার চক্রান্ত চলছে

সুন্দরবন রক্ষায় রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল এবং জাতীয় কমিটি ঘোষিত সাত দফা বাস্তবায়নের দাবিতে ২৪ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত লংমার্চ মঙ্গলবার ২টায় সাভার রানা প্লাজায় পৌঁছেছে। রানা প্লাজায় লংমার্চের প্রথম পথ সভা অনুষ্ঠিত হয়। শুরুতেই জাতীয়কমিটির নেতৃবৃন্দ রানাপ্লাজায় শহীদ শ্রমিকদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান। তারা সেকানে পুষ্পস্তবক অর্পণ করেন।

এর পর সংক্ষিপ্ত পথ সভায় বক্তারা বলেন, “ আমরা বাংলাদেশের উন্নয়নের জন্য বিদ্যুত চাই কিন্তু সেটা সুন্দরবন ধ্বংস করে নয়। কিন্তু একটি ভবন ধ্বংস হলে তাকে আবার ফিরে পাওয়া যায়, কিন্তু সুন্দরবন ধ্বংস হলে তাকে আবার ফিরে পাওয়া যাবেনা। যেমন ফিরে পাওয়া যাবেনা রানা প্লাজায় নিহত শ্রমিকদের প্রাণ।”

জাতীয় কমিটির সদস্য সচীব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, “যারা সুন্দরবন ধ্বংস করে উন্নয়ন করতে চায় তারাই মুনাফার লোভে রানা প্লাজা ধ্বংসের সাথে যুক্ত। তারা এমন উন্নয়ন চায় যাতে সুনদরবন ধ্বংস হয়, যাতে সমুদ্রের গ্যাসব ­ক বিদেশিদের হাতে চলে যায়, যাতে দেশের সম্পদের মালিকানা বিদেসিদের কাছে চলে যায়, যাতে রানাপ্লাজা ধ্বংস হয়। আমরা এসব লাশের উন্নয়ন, ধ্বংসের উন্নয়ন, দখলের উন্নয়ন প্রত্যাখন করি ”।

এর আগে সকাল ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাব থেকে লংমার্চ বহর যাত্রা শুরু করে। যাত্রা শুরুর আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
রানা প্লাজার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লংমার্চের পরবর্তী সভা হবে। লংমার্চ মানিকগঞ্জে পৌছে প্রথম জনসভা হবে। মানিকগঞ্জে রাত্রী যাপনের পর বুধবার লংমার্চ বহর ফরিদপুরের উদ্দেশে যাত্রা শুরু করবে।

জাতীয় কমিটির বেশ কিছু সাংস্কৃতিক সংগঠন পথে পথে পথনাটক,গান ও নানা রকম সচেততামূলক অনুষ্ঠান আয়োজন করেছে। যেসব পয়েন্টে লংমার্চ বহর রাতে থাকবে সেসব এলাকার কমিটির পক্ষ থেকেও সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

লংমার্চের কর্মসূচি :
২৪ সেপ্টেম্বর : যাত্রা শুরু সকাল ৯টা। প্রেসক্লাব, শাহবাগ, সাভার রানা প্লাজা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ধামরাই। জনসভা ও রাত্রিযাপন : মানিকগঞ্জ। ২৫ সেপ্টেম্বর : গোয়ালন্দ, রাজবাড়ী সদর। জনসভা ও রাত্রিযাপন : ফরিদপুর। ২৬ সেপ্টেম্বর : মধুখালি, কামারখালি, মাগুড়া, ঝিনাইদহ, কালীগঞ্জ। জনসভা ও রাত্রিযাপন : যশোর। ২৭ সেপ্টেম্বর : ফুলতলা, দৌলতপুর, খালিশপুর। জনসভা ও রাত্রিযাপন : খুলনা। ২৮ সেপ্টেম্বর : বাগেরহাট, কাটাখালী, চুলকাঠি শেষে সমাপনী জনসভা ও সুন্দরবন ঘোষণা : দিগরাজ (সুন্দরবন),  পথে পথে গান, নাটক, প্রদর্শনী।