?> ফুলবাড়ি গণঅভ্যুত্থানের দিশা জনগণের বাংলাদেশ প্রতিষ্ঠার পথ তৈরি করবে « NCBD – National Committee of Bangladesh

Thursday, August 26th, 2021

ফুলবাড়ি গণঅভ্যুত্থানের দিশা জনগণের বাংলাদেশ প্রতিষ্ঠার পথ তৈরি করবে

ফুলবাড়ী গণঅভ্যুত্থানের ১৫ বছর। ফুলবাড়ি দিবসে আজ ২৬ আগস্ট সকাল ১০ টায় দিনাজপুর জেলার ফুলবাড়ি উপজেলার নিমতলা মোড় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি ফুলবাড়ির প্রধান বাজারসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে “আসাত স্মৃতিস্তম্ভ” চত্বরে শেষ হয়।



সকাল সাড়ে ১০ টা থেকে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র সংগঠন, শ্রমিক সংগঠন, সামাজিক সংগঠন ও ব্যক্তিবর্গের পক্ষ থেকে ফুলবাড়ী গণঅভ্যুত্থানের শহীদ আমীন, সালেকীন, তরিকুল স্মরণে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতিস্তম্ভ চত্বরে জাতীয় কমিটির সমাবেশ অনুষ্ঠিত হয়।

জাতীয় কমিটির ফুলবাড়ি শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ফুলবাড়ি দিবস কেবল একটা দিবস পালন নয়। ফুলবাড়ি দিবস ভবিষ্যৎ বাংলাদেশের নিশান হিসেবে কাজ করবে। ফুলবাড়ি গণঅভ্যুত্থানের দিশা জনগণের বাংলাদেশ প্রতিষ্ঠার পথ তৈরি করবে। আনু মুহাম্মদ ফুলবাড়ির ঐতিহাসিক ৬ দফা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ সুন্দরবন ও পরিবেশ বিনাশী রামপাল, রূপপুর প্রকল্প বাতিল এবং ফুলবাড়ি আন্দোলনের সংগঠকদের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।মোশাররফ হোসেন নান্নু বলেন, দেশ ও পরিবেশ বিরোধী সকল প্রকল্প বাতিল এবং দেশ থেকে এশিয়া এনার্জিকে বহিষ্কার করতে হবে। ফুলবাড়ী আন্দোলনের সকল নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৬ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

করোনা পরিস্থিতির উন্নতি হলে রংপুর ও রাজশাহী বিভাগীয় সম্মেলন ও সমাবেশ এবং স্কুল কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান খুললে ফুলবাড়ী কয়লাখনির বিরুদ্ধে গণঅভ্যুত্থানের ইতিহাস ও বর্তমান করণীয় নিয়ে ছাত্র-জনসংযোগের কর্মসূচি ঘোষণা করা হয়।

সমাবেশে অন্যান্যের মধ্যে জাতীয় গণফ্রন্টের কেন্দ্রীয় সদস্য আমিনুল ইসলাম বাবলু, বাসদ (মার্কসবাদী) নির্বাহী কমিটির সদস্য আহসানুল আরেফিন তিতু, গণসংহতি আন্দোলনের গোলাম মোস্তফা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সিপিবির নুরুজ্জামান জামান, মজদুর পার্টির শামসুল আলম এবং স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে হামিদুল হক, , ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিকদার, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক সন্জিত প্রসাদ জিতু ও জাতীয় গণফ্রন্টের সমন্বয়ক হিমেল মন্ডল।

সমাবেশ পরিচালনা করেন জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত।
এছাড়া ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও সমাবেশ এবং দেশের বিভিন্ন জেলায় সমাবেশ অনুষ্ঠিত হয়।