Monday, August 24th, 2020

দেশব্যাপী ২৬ আগস্ট ২০২০, বুধবার রক্তে লেখা ‘ফুলবাড়ী দিবস’ পালন করুন

শিল্পী: মিতা মেহেদী

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ আগামী ২৬ আগস্ট ২০২০, বুধবার দেশব্যাপী ফুলবাড়ী দিবস পালন করবার আহবান জানিয়ে এক যুক্ত বিবৃতিতে বলেছেন:

“উন্নয়নের নামে প্রাণ-প্রকৃতি-সম্পদ, জনস্বাস্থ্য-জনজীবন ও জীবিকার বিপরীতে মুনাফা-অন্ধ তৎপরতায় বিশ্বের বাস্তুসংস্থান, নদী-সমুদ্র-জলবায়ু আক্রান্ত। তথাকথিত উন্নয়নের এই প্রাণবিনাশী মুনাফালোভী চরিত্রের কারণে বিশ্ব আজ কোভিড ১৯ অতিমারিসহ নানা বিপর্যয়ের শিকার। বাংলাদেশেও করোনা বিপর্যয়ে কয়েক কোটি মানুষ কাজ-খাদ্য-শিক্ষা-চিকিৎসা সংকটে আক্রান্ত। এই ধারায় বিশ্ব চলতে থাকলে সামনে আরও ভয়াবহ বিপর্যয় আসবে, বাংলাদেশের জন্য বিপদ হবে আরও বেশি।

তাই যেসব প্রকল্প প্রাণ প্রকৃতি, জনস্বাস্থ্য, প্রাকৃতিক সম্পদ এবং জননিরাপত্তা বিপন্ন করে সেগুলো প্রত্যাখ্যান করে মুনাফার বদলে মানুষকে গুরুত্ব দেবার দাবি উঠেছে বিশ্বজুড়ে। ফুলবাড়ী আন্দোলন এই দাবিতেই গণঅভ্যুত্থান তৈরি করেছিলো, আর বুকের রক্তে, সংগ্রামে ১৪ বছর ধরে প্রতিরোধ জাগ্রত রেখেছে।

শিল্পী: মিতা মেহেদী

এই ঐতিহাসিক দিবসের প্রাক্কালে আমরা সালাম জানাই শহীদ তরিকুল, সালেকিন, আল আমিন; বীর যোদ্ধা বাবলু রায়, প্রদীপ, শ্রীমন বাস্কেসহ অগণিত সংগ্রামী মানুষকে। মানুষের ঐক্য ও অবিরাম প্রতিরোধ উত্তরবঙ্গসহ সারা দেশকে রক্ষা করেছে, নদী-কৃষিজমি-ভূগর্ভস্থ পানির আধারকে এক অকল্পনীয় বিপর্যয় থেকে রক্ষা করেছে। কিন্তু চক্রান্ত এখনও চলছে, মিথ্যা মামলা দিয়ে আন্দোলনের নেতৃবৃন্দকে হয়রানি করা হচ্ছে, ভুইফোড় কোম্পানি বেআইনীভাবে বাংলাদেশের সম্পদ দেখিয়ে লন্ডনে শেয়ার বাজারে ব্যবসা করছে, চীনা কোম্পানির সাথে চুক্তি করেছে । এসব চক্রান্ত মোকাবিলায় তাই প্রতিরোধও জোরদার করতে হবে। ফুলবাড়ীর প্রতিরোধ চেতনা দিয়ে বাংলাদেশকে নতুন দিশা দিতে হবে।

এই দিনে কেন্দ্রীয় কর্মসূচিতে থাকবে সারাদেশের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, র‌্যালী, প্রতিবাদ সমাবেশ। সকাল ১০টায় ফুলবাড়ীতে র‌্যালী ও শ্রদ্ধা নিবেদন, ফুলবাড়ী শহীদ স্মৃতিস্থম্ভ; এরপর প্রতিবাদ সমাবেশ- নিমতলা মোড়। ঢাকায় কর্মসূচি হবে কেন্দ্রীয় শহীদ মিনারে, সকাল ১১টায়। লন্ডনে প্রতিবাদ সমাবেশ হবে (লন্ডন সময়) বেলা ১২টায়। এছাড়া দেশে বিদেশে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হবে রাত ৮টায়। এতে ফুলবাড়ী, লন্ডন ও ঢাকা থেকে নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন।

এশিয়া এনার্জি (জিসিএম)কে দেশ থেকে বহিষ্কারসহ ‘ফুলবাড়ী চুক্তি’র পূর্ণ বাস্তবায়ন, ফুলবাড়ী নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, রামপাল-রূপপুরসহ প্রাণবিনাশী স্বাস্থ্যঝুঁকিপূর্ণ প্রকল্প বাতিল করে করোনা মোকাবিলাসহ সার্বজনীন স্বাস্থ্যসেবাখাত প্রতিষ্ঠা, উত্তরবঙ্গসহ সারাদেশে সুলভে সার্বক্ষণিক গ্যাস ও বিদ্যুৎ নিশ্চিত করতে জাতীয় কমিটি প্রস্তাবিত মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি নিয়ে ফুলবাড়ী দিবস পালনের জন্য আমরা সবার প্রতি আহবান জানাচ্ছি।”