Saturday, July 20th, 2019

লন্ডন স্টক এক্সচেঞ্জের তালিকা থেকে জিসিএমকে বাদ দেবার দাবিতে ফুলবাড়ী দিবস স্মরণে ২৩ আগষ্ট কর্মসূচি ঘোষণা

পূর্ব লন্ডনের ব্রিকলেনে গত ১৯ জুলাই তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার আহবানে ফুলবাড়ী দিবস পালনের লক্ষ্যে যুক্তরাজ্যের পরিবেশবাদী সংগঠনসমূহের এক সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে আগামী ২৬ আগষ্ট ফুলবাড়ী দিবস উপলক্ষ্যে গ্লোবাল কোল ম্যানেজমেন্টকে (জিসিএম) লন্ডন স্টক এক্সচেঞ্জের তালিকা থেকে বাদ দেওয়ার দাবিতে আগামী ২৩ আগষ্ট লন্ডন স্টক এক্সচেঞ্জের সামনে ফুলবাড়ী শহীদদের স্মরণে সমাবেশ ও র‌্যালির কর্মসূচি গ্রহণ করা হয়। উল্লেখ্য যে, জিসিএম বাংলাদেশ সরকারের সাথে কোন প্রকার চুক্তি ছাড়াই দিনাজপুরের ফুলবাড়ীর কয়লাখনি দেখিয়ে লন্ডন স্টক এক্সচেঞ্জ থেকে অর্থ সংগ্রহ করছে। সভায় সুন্দরবনের কাছে বন বিধ্বংসী রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প বাতিল ও ছল চাতুরি না করে ইউনেস্কো প্রদত্ত শর্তসমূহ পূরণ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান রাখা হয়।

সভা থেকে অতিসম্প্রতি তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব প্রফেসর আনু মুহম্মদকে হুমকির নিন্দা করে বলা হয় ভয়ভীতি দেখানো হলে এর বিরুদ্ধে বৈশ্বিক প্রতিবাদ আহবান করা হবে।

সভায় উপস্থিত ছিলেন তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার আহবায়ক ডা. মুখলিছুর রহমান, সদস্য সচিব ড. আখতার সোবহান মাসরুর, নিসার আহমেদ, মিজানুর রহমান বাবলু, জাহানারা রহমান, ফুলবাড়ী সলিডারিটি গ্রুপের ড. রুমানা হাশেম, এক্সটিংসন রেবেলিয়ন ইন্টারন্যাশনাল সলিডারিটি নেট ওয়ার্কের সমন্বয়ক কফি মাউলি, ক্রিশ্চিয়ান ক্লাইমেটের এনজেলা ডেচফিল্ড প্রমুখ।