Sunday, April 14th, 2019

যুদ্ধ ও পরিবেশ বিরোধী খাতে এইচএসবিসি ব্যাংকের বিনিয়োগের প্রতিবাদে বার্মিংহামে বিক্ষোভ অনুষ্ঠিত

বার্মিংহামে ১২ এপ্রিল সকাল ১০টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে এইচএসবিসি ব্যাংকের বার্ষিক সাধরণ সভার সামনে যুদ্ধবিরোধী,পরিবেশবাদী ও ফিলিস্তিনীদের অধিকারের পক্ষে এক সম্মিলিত প্রতিবাদ সমাবেশ ‘নো ওয়ার, নো ওয়ার্ম’  বক্তব্য নিয়ে অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে এইচএসবিসিকে যুদ্ধ ও সামরিক খাতে বিনিয়োগ এবং পরিবেশ বিরোধী প্রকল্পে অর্থায়নের জন্য অভিযুক্ত করা হয়। সমাবেশ থেকে বলা হয় যে, এইচএসবিসি কেবল গত ৩ বছরে জীবাশ্ম জ্বালানীখাতে ৪৩ মিলিয়ন বিনিয়োগ করেছে। এই একই সময়ে তারা অস্ত্রউৎপাদন কোম্পানিতে বিনিয়োগ করেছে ৮৩০ মিলিয়নেরও অধিক। এছাড়াও সিন্ডিকেট লোনের সাথে যুক্ত হয়ে ১৮.০৯ বিলিয়নেরও অধিক বিনিয়োগ করেছে সামরিক খাতে। 

এইচএসবিসি কয়লাখাতে বিনিয়োগ না করার ঘোষণা দিলেও বাংলাদেশ, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ার ডেলটা রিজিয়নকে এর বাইরে রেখেছে। এইচএসবিসি বাংলাদেশের পায়রা বন্দর দিয়ে ২০ মিলিয়ন মেট্রিকটন কয়লা পরিবহনে  বড় জলযান চলাচলের জন্য নদী খনন করে নাব্যতা বৃদ্ধিতে বিনিয়োগ করতে চায়।   এ কয়লা ঐ এলাকায় নতুন পাঁচটি কয়লা বিদ্যুৎ প্রকল্প স্থাপন করে ব্যবহার করা হবে,  যা বাংলাদেশের  নদী, পরিবেশ, প্রতিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর হবে।

এইচএসবিসির বিরুদ্ধে ইসরাইলের সবচেয়ে বড় অস্ত্রউৎপাদনকারী এলবিট সিস্টেমে বিনিয়োগের অভিযোগ রয়েছে।  যুদ্ধ মধ্যপ্রাচ্যে পরিবেশ দুষণের বড় কারণ হয়ে উঠেছে।  সমাবেশ থেকে বলা হয় যে,  সামরিকীকরণ ও যুদ্ধ বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির সাথে  যুক্ত। নাইজেরিয়া, ইরাক ও সিরিয়া এর উদাহরণ। এইচএসবিসি সামরিক খাতে বিনিয়োগের মাধ্যমে যুদ্ধ ও পরিবেশ ধ্বংসের সাথে যুক্ত রয়েছে।  সমাবেশ থেকে সামরিক ও পরিবেশ বিরোধী খাতে এইচএসবিসি বিনিয়োগ বন্ধ না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেয় হয়।

বার্মিংহামের এই প্রতিবাদ সমাবেশে তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার সদস্য সচিব ড. আখতার সোবহান মাসরুর ও ইউরোপ শাখার সমন্বয়ক মোস্তফা ফারুক বক্তব্য রাখেন এবং অংশ নেন বাসদ (মার্কসবাদী) মিজানুর রহমান বাবলু, সিপিবি বার্মিংহামের মাসুদ আহমেদ, এস জামান, কায়সার আহমেদ, এনসিবিডি ম্যানচেস্টারের জাকির হোসেন ও লন্ডন থেকে ড. আয়েশা সিদ্দিকা প্রমুখ।

সমাবেশ আহবান ও অংশগ্রহণকারীদের মধ্যে ছিলো তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখা,  ওয়ার অন ওয়ান্ট, থ্রি ফিফটি ডট অরগ, ফুলবাড়ী সলিডারিটি গ্রুপ ও ইউনাইট।

বার্তা প্রেরক

আখতার সোবহান মাসরুর

সদস্য সচিব

তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটি, যুক্তরাজ্য শাখা