Wednesday, April 12th, 2017

জাতীয় স্বার্থ বিরোধী সুন্দরবনবিনাশী ঋণচুক্তির প্রতিবাদে ১৬ এপ্রিল দেশব্যাপী সমাবেশ ও বিক্ষোভ মিছিল সফল করুন

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহবায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ এবং সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ ‘জাতীয় স্বার্থবিরোধী সুন্দরবনবিনাশী ঋণচুক্তির’ প্রতিবাদে ১৬ এপ্রিল দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল সফল করার আহ্বান জানিয়ে আজ এক বিবৃতিতে বলেছেন- ‘বিশেষজ্ঞসহ দেশের সকল পর্যায়ের মানুষ এবং ইউনেস্কোসহ দায়িত্বশীল আন্তর্জাতিক মহলের প্রতিবাদ সত্ত্বেও ভারত ও বাংলাদেশের কতিপয় গোষ্ঠীর স্বার্থরক্ষা করতে গিয়ে সরকার এবার সুন্দরবনবিনাশী রামপাল প্রকল্প বাস্তবায়নে ভারতের এক্সিম ব্যাংকের সাথে ঋণচুক্তি করেছে। যৌথ প্রকল্প বলা হলেও এই ঋণের পুরো দায়ভার বাংলাদেশের ঘাড়ে চাপানো হয়েছে ‘সার্বভৌম গ্যারান্টি’ দিয়ে। এই ঋণের টাকায় যেই ভারতীয় কোম্পানি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে তাকেও সবরকম শুল্ক ও দায় থেকে ছাড় দেওয়া হয়েছে।

আর্থিক বোঝা, বেশি দামে বিদ্যুৎ, সর্বোপরি সুন্দরবন বিনাশ করেও রামপাল প্রকল্প নিয়ে সরকারের এই ভূমিকা অবিশ্বাস্য মাত্রায় জাতীয় স্বার্থবিরোধী। আমরা সরকারের এই ভূমিকায় ধিক্কার জানাই। বাংলাদেশের মানুষ এই দেশের প্রধান প্রাকৃতিক প্রতিরক্ষা ব্যবস্থা সুন্দরবন ও নদী বিনাশ কোনোভাবেই মেনে নেবে না। আমরা এই আত্মধ্বংসী ঋণচুক্তির প্রতিবাদে এবং ২০ এপ্রিল খুলনায় সুন্দরবন উপকূলীয় মানুষের মহাসমাবেশের সমর্থনে আগামী ১৬ এপ্রিল রবিবার দেশব্যাপী সমাবেশ ও বিক্ষোভের আহ্বান জানাচ্ছি।

এছাড়া আগামী ১লা বৈশাখে দেশব্যাপী শোভাযাত্রাসহ নববর্ষের সকল কর্মসূচিতে সুন্দরবন ও নদী রক্ষার দাবি নিয়ে সবাইকে অংশগ্রহণ করতে আবারো আহ্বান জানাচ্ছি।’