Thursday, November 3rd, 2016

অবিলম্বে মিথ্যাচার জালিয়াতি ও দমনপীড়নের উপর প্রতিষ্ঠিত রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল করার দাবি

গতকাল ২রা নভেম্বর বুধবার সন্ধ্যায় পুরানা পল্টনের তোপখানা রোডে কমরেড নির্মল সেন মিলনায়তনে আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ’র সভাপতিত্বে জাতীয় কমিটির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় সুন্দরবনবিনাশী রামপাল প্রকল্প বাতিলসহ জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়নে আগামি ২৪-২৬ নভেম্বর ২০১৬ তারিখে ‘চলো চলো ঢাকা চলো’ কর্মসূচী সফল করার জন্য দেশব্যাপী প্রস্তুতি পর্যালোচনা করা হয়। প্রকৌশলী শেখ মুহম্মদ শহীদুল্লাহ সভাপতির বক্তব্যে দেশবাসীর প্রতি এই কর্মসূচী সফল করতে সর্বাত্বক সহযোগিতা ও অংশগ্রহণের আহ্বান জানিয়ে বলেন, ‘এই প্রকল্প বাতিল না হলে বাংলাদেশ অরক্ষিত হয়ে পড়বে।’ সভায় ২৬ নভেম্বরের মহাসমাবেশ সফল করার লক্ষে আগামি ৯ নভেম্বর থেকে ঢাকা শহরের বিভিন্ন স্থানে পদযাত্রা ও সংস্কৃতিক সমাবেশের কর্মসূচী নেয়া হয়।

সভায় গত ২৯ অক্টোবর রামপাল বিদ্যুৎ প্রকল্পের প্রধান ভারতীয় নাগরিক উজ্জল কান্তি ভট্টাচার্যের বাংলাদেশ বিরোধী ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের তীব্র নিন্দা জানানো হয়। বলা হয়, ‘তাঁর বক্তব্যে এটাই প্রমাণিত হয়েছে যে, আল্ট্রাসুপার ক্রিটিক্যাল প্রযুক্তি সম্পর্কে সরকারের দাবি পুরোটাই মিথ্যার উপর প্রতিষ্ঠিত।’ মিথ্যাচার ও বাংলাদেশের জনগণের জন্য ঔদ্ধত্বপূর্ণ অবমাননাকর বক্তব্য দেবার পর ৬ দিন পার হলেও তাঁর বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় সভায় সরকারের সমালোচনা করা হয়। সভায় বক্তব্য রাখতে গিয়ে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘বাংলাদেশ ও এদেশের মানুষকে, বিদ্বান সমাজকে যারা এভাবে হেয় অপমানিত করবার ঔদ্ধত্ব দেখায়, চাতুর্য ও মিথ্যাচার দিয়ে সর্বনাশা প্রকল্প চালায়, তাদের হাতেই এদেশের সবচাইতে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সুরক্ষা প্রাচীর সুন্দরবন দিয়ে সরকার দেশকে যে কতটা ঝুঁকিপূর্ণ অবস্থায় ফেলছে তা বুঝতে কান্ডজ্ঞানসম্পন্ন কোনো ব্যক্তির অসুবিধা হবার কথা নয়।’

সভায় আর কালক্ষেপন না করে সরকারকে অবিলম্বে মিথ্যাচার জালিয়াতি ও দমনপীড়নের উপর প্রতিষ্ঠিত রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল করার দাবি জানানো হয়। একইসঙ্গে ভূমিগ্রাসী-বনগ্রাসী সব অপতৎপরতাও বন্ধের দাবি জানানো হয়।

সভায় আরও বক্তব্য রাখেন প্রকৌশলী কল্লোল মোস্তফা, বজলুর রশিদ ফিরোজ, অধ্যাপক আবদুস সাত্তার, ফিরোজ আহমেদ, জাহাঙ্গীর আলম ফজলু, খান আসাদুজ্জামান মাসুম, ফখরুদ্দীন কবির আতিক, নাসির উদ্দীন নাসু, মোফাজ্জাল হোসেন মোস্তাক, ডা. সামছুল আলম, সুবল সরকার, মহিন উদ্দীন চৌধুরী লিটন, মাসুদ খান, শহীদুল ইসলাম সবুজ, মিজানুর রহমান প্রমুখ।